অটোজোম কি? । অটোজোম এর কাজ কি? । অটোজোম কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। প্রো বিডি নিউজ ২৪-এ আপনাদের সবাইকে স্বাগতম।
what-is-autosome

অটোজোম কি?~অটোজোম এর কাজ কি?~অটোজোম কাকে বলে

আমরা এই পোস্টের মাধ্যমে গুগলে আপনাদের বহুল সার্চ করা অটোজোম কি?~অটোজোম এর কাজ কি? এই প্রশ্নের উত্তর দিব।

অটোজোম কি? 

অটোজোম হলো এক প্রকার ক্রোমোজম। এর দুটি সেট রয়েছে যার এক সেট আসে পিতা থেকে এবং আর এক সেট আসে মাতা থেকে। বিজ্ঞানী স্ট্রেস বার্গার সর্বপ্রথম ১৮৭৫ সালে ক্রোমোজম আবিষ্কার করেন। কাজের উপর ভিত্তি করে ক্রোমোজোম কে অটোজোম ও অ্যালজোম নামে দুই ভাগে ভাগ করা হয়। সব অটোজমের ডিএনএ একসাথে atDNA / auDNA বলা হয়। মানবদেহে মোট ২৩ জোড়া (৪৬টি) ক্রোমোজমের মধ্যে অটোজোম ২২ জোড়া(৪৪টি) এবং অ্যালজোম ১ জোড়া(২টি)। অ্যালজোম লিঙ্গ নির্ধারক ক্রোমোজম।ক্রোমোজম অর্থাৎ অটোজোম দৈর্ঘ্যে ৩.৫ থেকে ৩০.০ মাইক্রন এবং প্রস্থে ০.২ থেকে ২.০ হয়ে থাকে। ক্রোমোজোম বা অটোজোম এর কাজ হলো মাতাপিতা থেকে জিন সন্তান সন্ততিতে বহন করে নিয়ে যাওয়া। তাছাড়া মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার গঠন ইত্যাদি বৈশিষ্ট্য অটোজোম কতৃক বাহিত হয়ে বংশগতির ধারা অক্ষুন্ন রাখে। এ কারনে ক্রোমোজম তথা অটোজোমকে বংশগতির ভৌত ভিত্তি বলে আখ্যায়িত করা হয়। 

অটোজোম কাকে বলে

যেসকল ক্রোমোজম জীবের বাহ্যিক ও অভ্যন্তরীণ বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে তাদেরকে অটোজোম বলে। মানব কোষে মোট ২৩ জোড়া (৪৬টি) ক্রোমোজম রয়েছে। যার মধ্যে ২২ জোড়া (৪৪টি) কে অটোজোম বলে।

 অটোজোম এর কাজ কি

অটোজোম এর কাজ হচ্ছে জীবের বাহ্যিক ও অভ্যন্তরীণ বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে জীবের বংশগতির ধারা অক্ষুন্ন রাখা।

আশা করি, অটোজোম সম্পর্কে আপনাদের প্রত্যেকটি প্রশ্নের উত্তর পেয়েছেন। ধন্যবাদ সবাইকে।


Next Post Previous Post
2 Comments
  • নামহীন
    নামহীন ১৯ জুলাই, ২০২৩ এ ২:৪২ AM

    Nice

  • নামহীন
    নামহীন ১৯ জুলাই, ২০২৩ এ ৯:৩২ PM

    ধন্যবাদ

Add Comment
comment url