পেন্সিল এলো কিভাবে। পেন্সিল কি দিয়ে তৈরি

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন? আশা করছি আল্লাহর রহমতে ভালো আছেন। আজকে আমরা খুব মজার এবং গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে কথা বলবো। হ্যাঁ, আজকে আমরা পেন্সিল নিয়ে কথা বলবো। আমরা প্রায় সবাই কোন না কোন কাজে পেন্সিল ব্যবহার করে থাকি। তা হতে পারে পড়াশোনার জন্য বা অফিসিয়াল কোনো কাজে। কিন্তু কখনো কি ভেবেছেন পেন্সিল এলো কিভাবে,পেন্সিল কি দিয়ে তৈরি? যদি না জানেন তাহলে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। পেন্সিল কি দিয়ে তৈরি তা জেনে যাবেন।
পেন্সিল কি দিয়ে তৈরি

পেন্সিল এলো কিভাবে। পেন্সিল কি দিয়ে তৈরি

পেন্সিল দিয়ে লিখে কিংবা ছবি এঁকে খুব মজা পাওয়া যায়। কারণ কোনো বানান ভুল হলে অথবা দাগ পড়ে গেলে সেটা সহজেই ইরেজার দিয়ে ঘষে মুছে ঠিক করে ফেলা যায়। আর আমরা সভাবতই সহজ কাজ বেশি পছন্দ করি। কিন্তু কিভাবে এই পেন্সিল আবিষ্কার হলো,পেন্সিল কি দিয়ে তৈরি তা কি জানেন?

কেমন করে পেন্সিল এলো তা জানতে হলে আমাদের যেতে হবে সেই ১৫৬৪ সালে, ইংল্যান্ডের ক্যাম্ব্রিয়ার এক খনিতে, কারণ সেখানেই প্রথম পেন্সিল আবিষ্কৃত হয়। এই খনি হচ্ছে গ্রাফাইটের খনি। আর গ্রাফাইট হচ্ছে এক ধরনের কয়লা। এই গ্রাফাইটগুলো পরিষ্কার করে লম্বা আকৃতিতে কাটা হতো, তারপর হাতে বানানো কাঠের খাপে সেগুলোকে রেখে তৈরি হতো পেন্সিল।

তবে সদ্য আবিষ্কৃত পেন্সিলকে কিন্তু প্রথমে ভুল নাম দেয়া হয়েছিল। একে সে সময় সীসার পেন্সিল বা 'প্লামবাগো' বলে ডাকা হতো। আর এই ভুলটা করার কারণ হচ্ছে তখনও মানুষ জানতো না যে গ্রাফাইট হচ্ছে কয়লারই একটি জাত। কালো রঙের গ্রাফাইটের কিছু কিছু বৈশিষ্ট্য সীসার সঙ্গে এতো মিলে যেত একেও বলা হতো কালো সীসা

ভুল নাম দিলেও ইংরেজরা প্রথম দিকে লেখালেখির এই নতুন মাধ্যমটিকে দিয়ে একচেটিয়া ব্যবসা করেছিল। কারণ তখনও পৃথিবীর অন্য আর কোথাও গ্রাফাইট পাওয়া যায়নি। তাই কেউ কোনো পেন্সিলও বানাতে পারতো না। পরে অবশ্য জার্মানরা পেন্সিল তৈরি করলেও সেগুলোর মান বেশি ভালো ছিল না। তাই তারা পেন্সিল তৈরিতে খুব বেশি সফল হয়নি। 

এরপরে ১৯৭৫ সালের ফ্রান্সের নেপোলিয়ান বোনাপার্টের সেনাবাহিনীর নিকোলাস জ্যাকুয়াস কন্ট নামক এক ভদ্রলোক আধুনিক পেন্সিল আবিষ্কার করেন। তিনি প্রথমে গ্রাফাইটগুলোকে পুড়িয়ে গুঁড়ো করতেন। সেই গুঁড়োর সঙ্গে কাদা মিশিয়ে কাঠির আকৃতি দিতেন। কাদার পরিমাণের ওপর নির্ভর করতো পেন্সিলের স্থায়িত্ব। এখন অবশ্য অত্যাধুনিক মেশিনেই পেন্সিল তৈরি হয়। তথ্য সুত্রঃ কিশোরকন্ঠ

পেন্সিল কি দিয়ে তৈরি শেষ কথাঃ

আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। পেন্সিল এলো কিভাবে বিষয়টি আসলেই মজাদার। এরকম আরও অদ্ভুত এবং মজাদার তথ্য জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং বন্ধুদের সাথেও শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url